দরদি প্রজন্মের জন্য।

প্রতিদিন নির্দিষ্ট সময় ব্যায় করে কোর্সের জন্য ভিডিও, নোট, প্রশ্নোত্তর ইত্যাদি তৈরি করা। ওয়েবসাইটের ডোমেইন, হোস্টিং কেনা। অনেক সময় ব্যায় করে এই ওয়েবসাইট তৈরি করা।
কাজগুলো কি একেবারেই লাভের উদ্দেশ্য ছাড়া করেছি?
না, তা নয়।
কাজগুলোর পিছনে আমার অনেক বড় লাভের ইচ্ছা আছে। যেই লাভ আমি দুনিয়াতে হয়ত পাব না। কিন্তু আমার নিয়ত যদি আল্লাহ্‌ তায়ালা সহীহ করার তাওফিক দেন তাহলে অবশ্যই আমি অনেক লাভবান হব ইন শা আল্লাহ্‌। আর সেই লাভ হবে আমার মৃত্যুর পর।
আমি যেদিন মারা যাব আমার সমস্ত আমলনামা বন্ধ হয়ে যাবে। কিন্তু আমি যদি মানুষের মাঝে ইলম ছড়িয়ে দিয়ে যাই আর সেই আমল দ্বারা মানুষ উপকৃত হতে তাহলে কবরে থাকলে আমার আমলনামা বন্ধ হবে না ইনশাআল্লাহ্‌।

عن أبي هريرة قال: قال رسول الله صلى الله عليه وسلم: إذا مات ابن آدم انقطع عمله إلا من ثلاث: صدقة جارية أو علم ينتفع به أو ولد صالح يدعو له رواه مسلم

মানুষ যখন মৃত্যুবরণ করে তখন তার তিনটি আমল ছাড়া সমস্ত আমল তার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। আমল তিনটি হচ্ছে-সদকায়ে জারিয়া, এমন ইলম, যা থেকে উপকৃত হওয়া যায় এবং নেক সন্তান, যে তার জন্য দুআ করে। -সহীহ মুসলিম, হাদীস ৪৩১০

আমি চাই ওয়ার্দাতুল আরবের কাজগুলো দ্বারা অনেক অনেক মানুষ উপকৃত হোক। কিন্তু যেহেতু এটা অনলাইন মাদরাসা। তাই বাহ্যিকভাবে মনে হচ্ছিল, এর দ্বারা হয়ত মানুষের তেমন উপকার করা সম্ভব না। সর্বশেষ অনেক ভেবেচিন্তে কিভাবে মানুষের উপকারে আসা যায় সেই উপায় বের করার চেষ্টা করেছি।।
যে বিষয়ের উপরেই আমি কোর্স করাই না কেন তাতে ভিডিও, নোট, কুইজসহ এমন কিছু ব্যবস্থা রাখব যাতে করে অফলাইনের মাদরাসার চেয়েও এখান থেকে ভালোভাবে পড়াশুনা করা যায়। তবে হ্যাঁ, অফলাইনের মাদরাসার সাথে আমি অনলাইনের এ মাদরাসাকে তুলনা করতে চাই না। কেননা, আমাদের এখানে শুধুমাত্র তা’লীম তথা শিক্ষা দানের ব্যবস্থা করা যাবে। তারবিয়াত তথা আমলি মানুষ গড়ে তুলনায় অনলাইন মাদরাসা তেমন কোন ভূমিকা রাখতে পারে না। যাদের সুযোগ আছে তাদের অফলাইনের মাদরাসায় পড়া উচিৎ; এর ফলে ইলম-আমল উভয় দিকেই তাদের জীবন সফল হবে ইনশাআল্লাহ্‌। 
মূলকথায় ফিরে আসি। ওয়ার্দাতুল আরবে যারা শিখতে আসবেন, তাদের নিকট আমি একটি জিনিস চাই। আমি চাই যে, তারা উম্মাহের প্রতি দরদি হবেন। সর্বদা এই ফিকিরে থাকবেন যে, কিভাবে উম্মাহহের ঈমান-আমলে উন্নতি করা যায়। সেই ‘দরদি প্রজন্মের জন্য’ আমি আমার কষ্ট-পরিশ্রম  করে যেতে চাই।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *